ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ডেসটিনি অবলুপ্তি প্রশ্নে হাইকোর্ট আদেশ আরো ৪ সপ্তাহ স্থগিত   |   

ব্যাংকগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং মান উন্নয়নের ওপর জোর দিয়েছেন ব্যবসায়ি নেতারা

ঢাকা, ২৩ মে, ২০১৮ (বাসস) : ব্যবসায়ি নেতৃবৃন্দ দেশের ব্যাংকগুলোকে প্রতিযোগিতামূলক ব্যবস্থাপনার মাধ্যমে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, শৃঙ্খলায় আনা এবং সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থার ভিত্তি আরও মজবুত করার ওপর গুরুত্ব দিয়েছেন।
মঙ্গলবার এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ফিন্যান্স (ব্যাংক এন্ড ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল ডিভিশন)-এর এক সভায় নেতারা এ বিষয়ে গুরুত্ব দেন।
সভায় তারা ব্যাংকসমূহের ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালী ও সময়োপযোগী করার ওপর জোর দিয়েছেন। তারা দেশের ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণে আমানত ও ঋণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারি ও নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন।
সভায় ব্যবসায়ি নেতারা দেশের দৃঢ় অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলার লক্ষ্যে দক্ষ ও কার্যকর মূদ্রা নীতির প্রয়োগ নিশ্চিত করার আহ্বান জানান। দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণ কমিয়ে আনার জন্য যথাযথ ও দ্রুত পদক্ষেপ গ্রহণের ওপরও তারা জোর দেন। স্থানীয় শিল্পের সুরক্ষা, এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে তারা ব্যাংকগুলোর সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ওপরও গুরুত্ব দেন।
এছাড়াও ব্যবসায়ি নেতৃবৃন্দ নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে বন্ধ হয়ে যাওয়া রুগ্ন শিল্প প্রতিষ্ঠানসমূহকে উৎপাদনশীলতায় ফিরিয়ে এনে অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করার প্রয়োজনীয় ব্যাংকিং সহযোগিতা কামনা করেন।
স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ হাসিনা নেওয়াজ সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। কমিটির চেয়ারম্যান মো: হুমায়ুন কবীর, এফসিএ সভায় সভাপতিত্ব করেন। এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুণ অর রশিদ এবং মো. ইউসুফ আশরাফ সভায় অংশ নেন।
এছাড়াও কমিটির কো-চেয়ারম্যান এবং বিভিন্ন খাত থেকে আসা কমিটির বিপুল সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন।