ঢাকা, সোমবার, মে ০৬, ২০২৪

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ডেসটিনি অবলুপ্তি প্রশ্নে হাইকোর্ট আদেশ আরো ৪ সপ্তাহ স্থগিত   |   

ভ্রাম্যমাণ আদালতের অভিযান : বগুড়ায় ৭৪০ কেজি আম ধ্বংস

বগুড়া, ২০ মে, ২০১৮ (বাসস) : বগুড়ায় অপরিপক্ক আম রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত রোববার শহরের দু’টি ফলের আড়ৎ থেকে ৭৪০ কেজি আম জব্দ এবং ধ্বংস করেছে । একই সঙ্গে দু’টি আড়ৎ মালিকের ৩৫ হাজার টাকা জরিমানাও করা হয়।
বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ মহল রোববার বিকেলে শহরের স্টেশন রোডে প্রেসক্লাবের সামনের এলাকায় ওই আদালত পরিচালনা করেন। অভিযানকালে বগুড়া পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক শাহ্্ আলীসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ মহল জানান, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকরভাবে আমগুলো রাসায়নিক দ্রব্য দ্বারা প্রক্রিয়াজাত করার প্রমাণ পাওয়ায় ভোক্তার অধিকার আইনের ৪৩ ধারায় সেগুলো জব্দ ও ধ্বংস করা হয়। তবে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে বেশ কয়েকজন দোকান বন্ধ করে পালিয়ে যায়।
বগুড়া পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক শাহ্্ আলী জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিকেল ৪টার দিকে ভ্রাম্যমাণ আদালত স্টেশন রোডে সোহাগ ফল ভা-ারে যায়। সেখানে ইথোপেন নামের রাসানিয়ক দিয়ে অপরিপক্ক আম পাকানোর প্রমাণ পাওয়া যায়। এরপর আদালত ওই আড়ৎ থেকে ৪০০ কেজি আম জব্দ করে। পরে ওই আড়ৎ মালিক সনাতন চন্দ্র দাসকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর আদালত মোশাররফ হোসেনের মালিকানাধীন পূজা ফল ভা-ারে যায়। সেখানেও অনুরূপভাবে রাসায়নিক মিশ্রিত ৩৪০ কেজি আম জব্দ এবং ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
পরে জব্দ করা আমগুলো জনসম্মুখে বুলডোজার দিয়ে পিষিয়ে ধ্বংস করা হয়।