ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ডেসটিনি অবলুপ্তি প্রশ্নে হাইকোর্ট আদেশ আরো ৪ সপ্তাহ স্থগিত   |   

কক্সবাজারে রোহিঙ্গাদের পুষ্টি সহায়তায় ফ্রান্স ৪৯০,০০০ ডলার দিয়েছে

ঢাক ২৮ মে, ২০১৮ (বাসস) : কক্সবাজারে রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী পুষ্টি কর্মকান্ডে ৪৯০,০০০ মার্কিন ডলার সহায়তা করায় ফ্রান্সকে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) অভিনন্দন জানিয়েছে।
রোববার এখানে ডব্লিউএফপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়কেন্দ্রে বসবাসরত ৫ বছরের কম বয়সি শিশু এবং গর্ভবতী নারী ও অসুস্থ্য মহিলাদের অপুষ্টি দুরিকরনে ফ্রান্সের এই সহায়তা অবদান রাখবে। রোহিঙ্গাদের সুষম পুষ্টি সংক্রান্ত প্রশিক্ষণের পাশাপাশি পুষ্টিকর কর্মকান্ডে ডব্লিউএফপি কর্মকান্ডে সহায়তা প্রদানের এটি একটি অংশ।
বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বৌরদিন বলেন, বিশ্ব খাদ্য কর্মসূচী পরিচালিত পুষ্টি কর্মসূচী ও প্রশিক্ষনে কক্সবাজারে রোহিঙ্গা শিশু ও মহিলাদের জন্য ইতিবাচক প্রভাব পড়ায় আমরা খুবই খুশি।
তিনি কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা এবং স্থানীয় লোক এই অনুদানের সুফল পাবে বলে আশা প্রকাশ করেন। এই পুষ্টি কর্মসূচীতে ফ্রান্সের এই সহায়তা কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরে ৫ বছরের কম বয়সি ৫ হাজারের অধিক শিশু এবং ১,১০০ গর্ভবতী নারী ও অসুস্থ্য মহিলা সুফল পাবে।
ডব্লিউএফপি’র বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ক্রিস্টিয়া র‌্যাডার ফ্রান্সের এই অনুদানকে স্বাগত জানিয়ে বলেন, রোহিঙ্গা শিবিরে পুষ্টি পরিস্থিতি খুবই নাজুক। ছোট শিশু, মা এবং গর্ভবতী মহিলাদের স্বাস্থ্য পরিস্থিতি খুবই উদ্বেগজনক। ফ্রান্সের এই অনুদান এ পরিস্থিতি মোকাবেলায় আমাদেরকে সহায়তা করবে।
২০১৭ সালের আগস্টের পর থেকে ৭ লাখের অধিক রোহিঙ্গা জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কক্সবাজারে বর্তমানে প্রায় দশ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। জরিপে বলা হয়, রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে পষ্টিহীনতার শিকার প্রায় ১৫ শতাংশর বেশি। জরিপে বলা হয়, প্রায় অধের্ক শিশু রক্তশূন্যতায় ভুগছে।

সম্পর্কিত সংবাদ